বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

আইফেল টাওয়ার থেকে লাফ দিয়েছিলেন যিনি || কেন দিয়েছিলেন ? বিস্তারিত পোস্টে

আইফেল টাওয়ার থেকে লাফ দিয়েছিলেন যিনি - 




আসসালামু ওয়ালাইকুম বন্ধুরা । কেমন আছেন সবাই  ? আশা করি ভালোই আছেন । 


ঘুমের ভেতরে  স্বপ্নে লাফ দেওয়ার পর বিছানা থেকে চমকে উঠে পরার  অভিজ্ঞতা হয়ত 
অনেকেরই  রয়েছে । কিন্তু আজ আমি স্বপ্নে নয় বাস্তবে লাফ দেওয়া সম্পর্কে বলব । 
 ঘাবরাবেন না আপনাদেরকে লাফ দিতে বলব না । এখন যে লোকটির কথা বলব তিনি বাস্তবেই লাফ দিয়ে ছিলেন আইফেল টাওয়ার থেকে । কেন দিয়েছিলেন এবং  তার  পর কি হয়েছিল  জানতে  হলে সম্পূর্ণ Post   পড়ুন মনোযোগ সহকারে ।


franz reichelt


ফ্রান্সের কথা উঠলেই যে বিষটি আসে সেটি হলো প্যারিসের আইফেল টাওয়ারের । ১৮৮৯ সালে ফ্রান্সে সবচেয়ে উচু টাওয়ার আইফেল এর নির্মাণ কাজ সম্পন্ন হয় । এর পেছনে অনেক ইতিহাস রয়েছে  সেগুলোতে না যাই  এখন । এখন যে ব্যাক্তির কথা বলব তার নাম হলোঃ 




Franz Reichelt


ফ্রান্স রিচেল্ট :                                  


জন্মঃ 1st October 1878
মৃত্যু : 4th February 1912


তিনি অস্ট্রেলিয়ান বংশোদ্ভুত ছিলেন ।  
তিনি প্যারাস্যুট নির্মাণ নিয়ে কাজ করতেন । এজন্য তাকে ফ্লাইং টেইলর নামেও ডাকা হত । তিনি বিমানচালকদের  জন্য  প্যারাসুট নির্মান নিয়ে ভাবতেন । তার এই ভাবনা থাকেই তিনি মনস্থির করেন বিশেষ ধরনের  প্যারাস্যুট নির্মান করবেন । 
যখন কোন দূর্ঘটনার কবলে পড়বে বিমান তখন তার তৈরি এই বিশেষ ধরনের স্যুট পড়ে বিমান থেকে লাফ দিয়ে আত্মরক্ষা করবেন পাইলট ।
এই ভাবনা  থেকেই তিনি একটা বিশেষ স্যুট তৈরি করে ফেললেন । তিনি প্রথম দিকের ডিজাইন করা স্যুট পড়ে পাচ তলা থেকে লাফ দিয়ে সফলতা পান । এজন্য তিনি  নিজের আবিস্কার নিয়ে অনেক সন্তুষ্ট  এবং গর্ভবোধ করতেন ।
 আর মনস্থির করেন তিনি আইফেল  টাওয়ারে  তার এ আবিস্কার সবার মাঝে তুলে ধরবেন । তিনি  স্থির করেন আইফেল টাওয়ারে উঠে তার তৈরি এ স্যুটের পরিক্ষা করবেন এবং সবার মাঝে  তার আবিস্কারের সফলতা উন্মোচন করবেন । 
এ লক্ষ নিয়ে তিনি বারবার পরিক্ষা করার অনুমতি চেয়ে প্যারিসের প্রিফেকচার অফ পুলিশের কাছে আবেদন করেছিলেন । অবশেষে তিনি  অনুমতি পেয়ে  যান ১৯১২ সালে ।
রিচেল্ট  ৪ ফেব্রুয়ারি ১৯১২ সালে আইফেল টাওয়ারে পৌছে ঘোষনা করলেন তার তৈরি এ  স্যুট পড়ে তিনি নিজেই পরিক্ষা চালাবেন । যেই কথা সেই কাজ , উঠে গেলেন টাওয়ারের ১ম প্লাটফর্মে । নিচ থেকে তাকে অনেক নিষেধ করা সত্বেও
 তিনি কারও কথা শুনলেন না ।আবিস্কার আবিস্কার বলে লাফ দিলেন নিচের দিকে  । কিন্তু তিনি প্যারাস্যুট মোতায়েনে ব্যার্থ হন এবং ১৮৭ ফুট উচু থেকে পড়ে মারা যান  । পরের দিন গনমাধ্যমগুলো নিউজের শীরোনাম দিয়েছিল আইফেল টাওইয়ার থেকে লাফ দিয়ে 
 "বেপোরোয়া উদ্ভাবকের" মৃত্যু  এবং তারা  সেই লাফ দেওয়ার ভিডিও ক্লিপও প্রকাশ করেছিল  । 

ভিডিওটি দেখতে ক্লিক করুন ঃ https://youtu.be/dgGq-SofJLU








কেমন লাগল ঘটনাটি কমেন্টে জানাতে ভুলবেন না । তো আজ এ পর্যন্তই । দেখা হবে নতুন  কিছু নিয়ে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন